ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

টেক্সট বইগুলো গাইড বইয়ের ভূমিকা পালন করবে: শিক্ষা উপমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৫, ৫ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেক্সট বইগুলো গাইড বইয়ের ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রাম শিক্ষা বোর্ড আয়োজিত ‘কোভিড পরিস্থিতি: শিক্ষার চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

উপমন্ত্রী বলেন, আমাদের একটা বড় অর্জন হচ্ছে ৩৫ কোটি বই বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া। আমরা চাই টেক্সট বইগুলো গাইড বইয়ের ভূমিকা পালন করবে। সেখানে যথেষ্ট পরিমাণ তথ্য-উপাত্ত ও নির্দেশনা থাকবে।

তিনি বলেন, পৃথিবীর কোনো শিক্ষাব্যবস্থা কখনো একমুখী থাকে না। প্রতিনিয়ত সেটা পরিবর্তন হয়। সে পরিবর্তনের সঙ্গে আমাদের শিক্ষকদেরও পরিবর্তন হতে হবে।

বঙ্গবন্ধুর দর্শন কাজে লাগিয়ে দেশের শিক্ষাখাত এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, করোনাভাইরাস কিন্তু আমাদের থেকে চলে যাবে না। অন্যান্য ভাইরাসের মতোই এটিও থেকে যাবে। এর সঙ্গেই আমাদের বসবাস করতে হবে। বিশ্বব্যাপী ভ্যাকসিন প্রদানের মাধ্যমে করোনা নিয়ন্ত্রিত হবে। আমাদের প্রধানমন্ত্রীর চেষ্টায় আমরা ভ্যাকসিন পেয়েছি, তা আমাদের শিক্ষক-ছাত্রদের দেওয়া হবে।

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্ষতির পাশাপাশি নতুন সুযোগের দ্বার উন্মোচিত হয়েছে বলে মন্তব্য করেন তিনি। বলেন, আমাদের সামনে শিক্ষাব্যবস্থার সার্বিকভাবে বিশ্লেষণের একটি সুযোগ এসেছে। আমরা ইতিহাসে দেখেছি মহামারিগুলো সভ্যতাকে এগিয়ে দেওয়ার জন্য অগ্রগামী ভূমিকা পালন করেছে। মানুষের সামনে নতুন চিন্তা-চেতনা হাজির করেছে।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, বর্তমান সরকার শিক্ষার গুণগত পরিবর্তনের উদ্যোগ হাতে নিয়েছে। সে লক্ষ্যে শিক্ষার বিকেন্দ্রীকরণে কাজ করছে সরকার। একটি দেশের শিক্ষার মান নির্ভর করে শিক্ষকদের অবস্থার ওপর। যদিও শিক্ষকদের মধ্যে বিভিন্ন বিষয়ে আক্ষেপ রয়েছে। বর্তমান সরকার শিক্ষকদের বিষয়ে অত্যন্ত আগ্রহী। মাসের শুরুতে শিক্ষকদের বেতনের ব্যবস্থা করা হচ্ছে। শিক্ষকদের সময়মতো পদোন্নতির উদ্যোগ নেওয়া হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তীর সভাপতিত্বে ও উপ-সচিব মোহাম্মদ বেলাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

সর্বশেষ
জনপ্রিয়