ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার এফবিসিসিআইর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ২৫ এপ্রিল ২০২৪  

অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার এফবিসিসিআইর

অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার এফবিসিসিআইর

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও বাণিজ্যিক সম্ভাবনাগুলো তুলে ধরার কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন মাহবুবুল আলম। এ লক্ষ্যে একসঙ্গে কাজ করবে বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই ও বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়ান হাইকমিশন।

গত সোমবার অস্ট্রেলিয়ান হাইকমিশনের সিনিয়র বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক কমিশনার (দক্ষিণ এশিয়া) ক্যাথরিন গ্যালাঘের নেতৃত্বে একটি প্রতিনিধিদল এফবিসিসিআই সভাপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার করে। এ সময় তিনি এসব কথা জানান।

কৌশলগত জোট এবং অংশীদারিত্বের তাৎপর্য স্বীকার করে এফবিসিসিআই সভাপতি বলেন, অর্থনৈতিক লক্ষ্য অর্জনের জন্য কমিশনের সঙ্গে একযোগে কাজ করার জন্য এফবিসিসিআই প্রস্তুত।

তিনি বলেন, এটি বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে সমন্বয় সাধনের জন্য একটি সমন্বিত প্রচেষ্টা। একে অপরের শক্তিকে কাজে লাগিয়ে উভয় পক্ষই বাণিজ্য সম্প্রসারণ এবং বিনিয়োগের সুবিধার জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করতে পারবে।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া বাণিজ্যিক সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ এবং বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের প্রশংসা করে ক্যাথরিন গ্যালাঘের বলেন, জিডিপিসহ অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের চমৎকার উন্নয়ন হয়েছে। দুদেশের বাণিজ্য সম্পর্ক বাড়াতে ব্যবসায়ীদের পারস্পরিক যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ। দুদেশের খাতভিক্তিক উন্নয়নে অস্ট্রেলিয়া থেকে ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশে আসবে। কৃষি এবং শিক্ষা খাতে দুদেশের মধ্যে ভালো কাজ হয়েছে এবং অন্যান্য খাতেও কাজ হচ্ছে।
 
এছাড়া অস্ট্রেলিয়া-বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধিতে শিগগিরই যৌথভাবে সেমিনার আয়োজনের বিষয়েও আলোচনা হয় এ সময়।

সর্বশেষ
জনপ্রিয়