ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ষড়যন্ত্রের ছক কষছে বিএনপি

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১১:০১, ১৪ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবহাওয়ার মতো একের পর এক সিদ্ধান্ত পরিবর্তন। তবুও ‘মনের মতন’ কিছু হচ্ছে না। অবশেষে জামায়াতের সঙ্গ ত্যাগের ব্যাপারে ‘ফাইনাল ডিসিশন’ নিয়েছে বিএনপি। দলটির বিভিন্ন সূত্রের দাবি, সঙ্গ ত্যাগের পরিবর্তে বর্তমানে একাট্টা হচ্ছে দলটি। প্রায় প্রতিদিনই চলছে নিজেদের মধ্যে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নের তোড়জোড়।

বিশিষ্টজনরা বলছেন, এটা অশনি সংকেত। কারণ, তারা একত্র হওয়ার মানেই আবারও দেশে জঙ্গিবাদের উত্থান। হবে দেশজুড়ে সিরিজ বোমা হামলা। প্রাণহানি হবে অসংখ্য মানুষের। আবার কেউবা আহত হয়ে কাতরাবেন বিছানায়। প্রহর গুনবেন মৃত্যুর।

বিশ্বস্ত সূত্রের তথ্যমতে, যুদ্ধাপরাধ ইস্যুসহ নানা কারণে বিএনপি আর চাইছিলো না জামায়াতের সঙ্গে থাকতে। এ নিয়ে তারা একাধিকবার বৈঠকও করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা আর সেই সিদ্ধান্তে অটল থাকতে পারলো না। তাদের নতুন সিদ্ধান্ত হলো, সম্পর্ক ছেদ নয়। বরং একাট্টা হয়ে সামনের দিনগুলো পাড়ি দেওয়া। আর সে কারণেই তাদেরকে সঙ্গে নিয়ে সরকারবিরোধী আন্দোলনের ছক কষছে বিএনপি। সে লক্ষ্যে ইতোমধ্যে বিএনপি ও জামায়াত নেতারা একাধিকবার গোপন বৈঠক করেছেন বলেও জানা গেছে।

তারই ধারাবাহিকতায় সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে একমঞ্চে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারকে বক্তব্য রাখতে দেখা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াতের একজন নেতা বলেন, যে যাই বলুক না কেন, খালেদা জিয়া নেতৃত্বে থাকাকালে বিএনপি জোটের বাইরে যাবে না জামায়াত। এটাই আমাদের এখন পর্যন্ত শেষ ও অপরিবর্তনীয় সিদ্ধান্ত।

জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার বলেন, জোট থেকে সরে আসার কোন প্রশ্নই আসেনা। বিষয়টি ছিলো সম্পূর্ণ গুজব। প্রকৃত সত্য হলো, বিএনপির সঙ্গে আমাদের সম্পর্ক সব সময়ই ঘনিষ্ঠ।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, জামায়াতকে সঙ্গে নিয়ে পুনরায় দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চাইছে বিএনপি। সে কারণে তারা ষড়যন্ত্রের জাল বুনছে। তারই অংশ হিসেবে তারা গোপনে বৈঠক করছে। পরিকল্পনা করছে নিজেদের এজেন্ডা বাস্তবায়নের। এমতাবস্থায় তারা যাতে কোন ভাবেই তাদের অসৎ উদ্দেশ্য সাধন করতে না পারে, সেদিকে সরকারের পাশাপাশি আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়