ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫১, ৩ মে ২০২৪  

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

দরজায় কড়া নাড়ছে টি-২০ বিশ্বকাপ। আগামী ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে বৈশ্বিক এই টুর্নামেন্ট। সেই হিসেবে এক মাসেরও কম সময় বাকি সীমিত ওভারের বিশ্বকাপটির। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বৈশ্বিক এই আসরকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো। ব্যতিক্রম নয় বাংলাদেশও। নিজেদের প্রস্তুতি জন্য এক সময়ের ক্রিকেট পরাশক্তি জিম্বাবুয়েকে ডেকে এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আফ্রিকার দেশটির বিপক্ষে সিরিজ জয়ে চোখ থাকলেও ভাবনায় বিশ্বকাপ প্রস্তুতি।

এই সিরিজের প্রথম তিন টি-২০ ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছে জাতীয় দলের নির্বাচক প্যানেল। সেই দলে জায়গা হয়নি সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। যুক্তরাষ্ট্র থেকে ফিরে ডিপিএলে খেলে নিজেকে ঝালাই করে নিচ্ছেন তিনি।

অপরদিকে আইপিএল থেকে বৃহস্পতিবার রাতে দেশে ফিরেছেন কাটার মাস্টার। টানা খেলার ধকল কাটাতে বিশ্রাম দেওয়া হয়েছে বাঁহাতি পেসারকে। ফলে দুইজনই থাকছেন না জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রাম পর্বে।

এখন প্রশ্ন হচ্ছে এ দুজনকে ছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে কেমন হবে টাইগারদের একাদশ? টানা দাবদাহের কারণে চট্টগ্রামের উইকেট শক্ত হওয়ার সম্ভাবনা বেশি। বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের কাছে সংশয় নেই উইকেটের বাউন্স।

জানা গেছে, গঠনশৈলি একাদশ চূড়ান্ত করেছে বিসিবি। তিন পেসারের সঙ্গে বোলিং আক্রমণে ২জন স্পিনার নিয়ে সাজানো হতে পারে টাইগারদের একাদশ। মুস্তাফিজ না থাকায় তাসকিন আহমেদ, শরিফুল ইসলামের সঙ্গে পেস বোলিংয়ের বৈচিত্র্য আনবেন মোহাম্মদ সাইফউদ্দিন।

স্পিনার কোটায় নিশ্চিত ভাবে একাদশে থাকছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। লোয়ার অর্ডারে ব্যাটিং দক্ষতার কারণে তানভীর ইসলামের চেয়ে এগিয়ে আছেন শেখ মেহেদী। ওপেনিংয়ে অভিজ্ঞ লিটন কুমার দাসের সঙ্গে থাকবেন তানজিদ হাসান তামিম। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-২০তে অভিষেক হচ্ছে বাঁহাতি এ ব্যাটারের। 

এরপর ব্যাটিং লাইন আপে হতে পারে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক।

সম্ভাব্য বাংলাদেশের একাদশ: লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, রিশাদ হোসেন, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

সর্বশেষ
জনপ্রিয়