ঢাকা, বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

বাণিজ্য নিষেধাজ্ঞার পেছনে ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩২, ১ ডিসেম্বর ২০২৩  

বাণিজ্য নিষেধাজ্ঞার পেছনে ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে বিএনপি

বাণিজ্য নিষেধাজ্ঞার পেছনে ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে বিএনপি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যত ঘনিয়ে আসছে তত বাংলাদেশের ওপর মার্কিন প্রশাসনের কোনো না কোনো নিষেধাজ্ঞা জারি করার জন্য লবিস্টদের তৎপরতা বেড়ে চলছে। প্রথমে র‌্যাব এবং তার বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞার পর ভিসানীতি আরোপ। দুই নিষেধাজ্ঞায় ইন্ধন জুগিয়েছে বিএনপি-জামায়াতের নিয়োগকৃত লবিস্টরা।

বাংলাদেশ প্রশ্নে বাইডেন প্রশাসনের এমন তৎপর হয়ে ওঠার পেছনে কারা আছে তার খোঁজ-খবর নিতে গিয়ে জানা যায়- বাংলাদেশের বিরুদ্ধে একাধিক মার্কিন নিষেধাজ্ঞা আরোপের জন্য গত ১০ বছর ধরে প্রায় ৪০ কোটি টাকা খরচ করেছে বিএনপি-জামায়াত। যুদ্ধাপরাধের বিচার বন্ধসহ আরও কিছু ইস্যুতে বিএনপি-জামায়াত যুক্তরাষ্ট্রে ৮টি লবিস্ট ফার্ম নিয়োগ দিয়েছিলো।

সেই সময় বিএনপি নেতারা অস্বীকার করলেও পরে স্বীকার করে বলেন, গণতন্ত্র ও মানবাধিকার এখন আর কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নয়। এগুলো এখন ‘আন্তর্জাতিক’ ইস্যু। অতএব আন্তর্জাতিক মহলকে এসব বিষয়ে ‘অবহিত’ করা এবং তাদের ‘এনগেজ’ করার চেষ্টার মধ্যে কোনো দোষ নেই। বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর তো মুখ ফসকে বলেই ফেলেন, ‘বিএনপি লবিস্ট নিয়োগ করেছে গণতন্ত্রকে রক্ষার জন্য, মানবাধিকার রক্ষা করার জন্য।’

বিএনপি নেতারা এখানেই থেমে থাকেননি। এবার বিএনপি-জামায়াতের সেই লবিস্টরাই বাংলাদেশের উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করতে মার্কিন প্রশাসনে দায়িত্বরত কর্তাব্যক্তিদের কাছে তদবির শুরু করেছে।

জানা গেছে, এ নিষেধাজ্ঞার জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে বিএনপি-জামায়াতের হাইকমান্ড। তারা নির্বাচনে অংশ নেবে না নির্বাচন করতেও দেবে না। সেই লক্ষ্যেই এগোচ্ছে আত্মগোপনে থাকা বিএনপি-জামায়াতের নেতারা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে কোনো লবিস্ট বিনা পয়সায় কাজ করে না। গণতন্ত্রের প্রতি বুঁদ হয়ে বাকবাকুম পায়রার মতো ওয়াশিংটনে তারা এই ডাকাডাকি করেন না। তাদের কাছে ধর্না দিলে, মোটা অংকের টাকা দিলে তারা কাজ করে। আর বিএনপি-জামায়াত ক্ষমতার লোভে দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়ার বাণিজ্য নিষেধাজ্ঞার জন্য কোটি কোটি টাকা খরচ করছে। কারণ, দেশ ও দেশের জনগণ গোল্লায় যাক, কিন্তু তাদের ক্ষমতা চাই।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়