ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

মে মাসের জন্য এলপিজির দাম ৪৯ টাকা কমলো

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ৩ মে ২০২৪  

মে মাসের জন্য এলপিজির দাম ৪৯ টাকা কমলো

মে মাসের জন্য এলপিজির দাম ৪৯ টাকা কমলো

কমেছে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। মে মাসের জন্য ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৯ টাকা কমে এক হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এপ্রিল মাসে যার দাম ছিল এক হাজার ৪৪২ টাকা। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে এ নতুন দর কার্যকর হওয়ার কথা। সাধারণত গৃহস্থালির কাজে এলপিজির ১২ কেজি সিলিন্ডার বেশি ব্যবহার করা হয়ে থাকে।

গতকাল রাজধানীর কাওরানবাজারের বিইআরসি কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এ দর ঘোষণা করেন সংস্থাটির চেয়ারম্যান মো. নূরুল আমিন। প্রাকৃতিক গ্যাসের নতুন সংযোগ বন্ধ থাকায় গৃহস্থালির রান্নার পাশাপাশি রেস্তোরাঁ, পরিবহন, ছোট-বড় শিল্পকারখানায়ও এলপিজির ব্যবহার ব্যাপকভাবে বেড়েছে।

বিইআরসি প্রতি কেজি এলপিজির খুচরা মূল্য সংযোজন করসহ (মূসক বা ভ্যাটসহ) ১১৬ টাকা ৮ পয়সা নির্ধারণ করেছে, যা গত মাসে ছিল ১২০ টাকা ১৮ পয়সা। এই হিসেবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে । সে অনুযায়ী সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দামও কমেছে।

এলপিজির পাশাপাশি গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দামও কমেছে। প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৬৩ টাকা ৯২ পয়সা, গত মাসে যা ছিল ৬৬ টাকা ২১ পয়সা। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি।এদিকে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম ৬৯০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়