ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

বারবার গর্ভপাত হতে পারে ‘বিপজ্জনক’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:২০, ৩ মে ২০২৪  

বারবার গর্ভপাত হতে পারে ‘বিপজ্জনক’

বারবার গর্ভপাত হতে পারে ‘বিপজ্জনক’

গর্ভাবস্থা নারীদের জন্য একটি সংবেদনশীল সময়। এরপরও বিভিন্ন কারণে গর্ভপাতের সমস্যা দেখা দেয়। গর্ভপাত ওই নারীর সঙ্গে তার পুরো পরিবারের জন্য খুবই বেদনাদায়ক। আবার অনেকেই রয়েছে যারা ইচ্ছাকৃত গর্ভপাত করায়। এই গর্ভপাত দুইভাবে করা হয়, ওষুধের মাধ্যমে এবং অস্ত্রোপচারের মাধ্যমে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মতে, বারবার গর্ভপাত নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

গর্ভপাতের কারণে নারীদের দীর্ঘ সময় ধরে রক্তপাতের সমস্যা হতে পারে। এই রক্তপাত ১৫-২৫ দিন পর্যন্ত হতে পারে এবং এর প্রভাবে শরীরে রক্তের ঘাটতি হতে শুরু করে। গর্ভপাতের পরে পেটে ব্যথা, ক্র্যাম্পের মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। এছাড়া মাথা ঘোরা, বমি বমি ভাব এবং ক্লান্তির মতো সমস্যাও হতে পারে। গর্ভপাতের পর অনেকের পিরিয়ড অনিয়মিত হয়ে যায়।

বারবার গর্ভপাতের ফলে ক্ষতিগ্রস্ত হয় গর্ভাশয় এবং ফ্যালোপিয়ান টিউবগুলি, দুর্বল হয়ে পড়ে জরায়ুর আস্তরণ, যার ফলে একটা সময়ের পর গর্ভধারণ করা কঠিন হয়ে পড়ে। অস্ত্রোপচারের মাধ্যমে গর্ভপাতের কারণে জরায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া সেপটিক এবং সেপসিস সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। বারবার গর্ভপাতের কারণে জরায়ু ফেটে মহিলাদের মৃত্যু পর্যন্ত হতে পারে।


সর্বশেষ
জনপ্রিয়