ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

প্রবল দাবদহে হিট স্ট্রোক হলে তখনই কী করবেন, জেনে নিন এর লক্ষণসহ কারণগুলি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২০, ৩০ এপ্রিল ২০২৪  

প্রবল দাবদহে হিট স্ট্রোক হলে তখনই কী করবেন, জেনে নিন এর লক্ষণসহ কারণগুলি

প্রবল দাবদহে হিট স্ট্রোক হলে তখনই কী করবেন, জেনে নিন এর লক্ষণসহ কারণগুলি

হিট স্ট্রোকের পরে কী হয়, আপনি কীভাবে বুঝবেন যে আপনি বা পরিবারের কোনও সদস্য হিট স্ট্রোক হতে চলেছ? অথবা এমনটা হলে, কীভাবে এর চিকিত্সা করা উচিত! এমন অনেক প্রশ্ন একই সঙ্গে মনে আসে। কারণ হিট স্ট্রোক একটি মৌসুমি সমস্যা হতে পারে, তবে সময়মতো চিকিৎসা না করলে তা মৃত্যুর কারণও হতে পারে। প্রথমেই জেনে নিন হিট স্ট্রোকের লক্ষণ সম্পর্কে...

হিট স্ট্রোকের লক্ষণ-

হিটস্ট্রোকের পরে, শরীর তার তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে না এবং তাপমাত্রা বাড়তে থাকে-

শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার পরও ঘাম হয় না।

ক্রমাগত বমি বমি ভাব এবং বমিও হতে পারে।

ত্বকে লাল দাগ, ফুসকুড়ি বা ফুসকুড়ি দেখা দিতে পারে।

হৃদস্পন্দন দ্রুত

মাথাব্যথা হতে থাকে

মানসিক অবস্থার অবনতি হতে থাকে এবং কিছু ভাবার বা বোঝার ক্ষমতা থাকে না।

আপনি যদি কিছু মনে করার চেষ্টা করেন তবে আপনি কিছু মনে করতে পারবেন না।

জ্বর বাড়তে থাকে।

ত্বক শুষ্ক কিন্তু খুব গরম মনে হয়।

হিটস্ট্রোক কেন হয়?

হিট স্ট্রোকের সমস্যার অনেক কারণ রয়েছে এবং বেশিরভাগ কারণ আপনার জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত।

এসি রুম থেকে প্রচণ্ড সূর্যালোক বা গরম তাপের মধ্যে আসলে।

গরম বাতাস এবং সূর্যের আলোতে বেশি সময় কাটালে

গরমের আবহাওয়ায় বেশি ব্যায়াম করলে

শরীরের প্রয়োজনের তুলনায় কম জল পান করা

গ্রীষ্মের ঋতুতে ঠান্ডা খাবার বেশি খান যেমন, দই, শসা, তরমুজ ইত্যাদি। সঠিক পোশাক নির্বাচন করুন। এমন পোশাক পরা এড়িয়ে চলুন যা দিয়ে বাতাস যেতে দেয় না। সুতি কাপড় পরলে ভালো হয়। গ্রীষ্মের মরসুমে অতিরিক্ত অ্যালকোহল সেবনও ক্ষতিকর হতে পারে এবং হিটস্ট্রোকের কারণ হতে পারে। কারণ এতে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।

হিটস্ট্রোক হলে কী করবেন?

আপনার যদি কখনও এই সমস্যা হয়ে থাকে, তবে এই পরিস্থিতিতে প্রথমে ঠাণ্ডা জায়গায় শুয়ে পড়ুন। তবে এসি খুব কম তাপমাত্রায় রাখবেন না ২৬-২৭ এর মধ্যে রাখতে পারেন। ভেজা কাপড় দিয়ে আলতো করে শরীর মুছে নিন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করার চেষ্টা করুন এবং জল পান করুন। ইলেক্ট্রোলাইট দ্রবণ এবং লেবু জল পান করা সবচেয়ে উপকারী।

তারপর মাথায় একটা ভেজা তোয়ালে কিছুক্ষণ রেখে দিন যাতে মস্তিষ্ক শান্ত হয়। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত হলে স্নান করুন। বমি, পেট ব্যথা এবং পেট খারাপের ক্ষেত্রে চিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। জ্বর থাকলেও নিজে থেকে ওষুধ খাবেন না এবং চিকিৎসকের পরামর্শ নিয়েই ওষুধ খান। তাপ প্রতিরোধের ব্যবস্থা করুন। প্রচণ্ড সূর্যালোক এবং গরম বাতাসে বাইরে যাওয়া এড়িয়ে চলুন।

কোনও কারণে প্রচণ্ড গরমে ঘরের বাইরে যেতে হলে বের হওয়ার আগে লেবু জল বা ইলেক্ট্রোলাইট পান করুন। শরীরে তরলের পরিমাণ পূরণ করতে শুধুমাত্র বিশুদ্ধ জলের উপর নির্ভর করবেন না। বরং ঠাণ্ডা দুধ এবং নারকেল জলের মতো পানীয় পান করুন। সোডা, কোল্ড ড্রিংকস, কফি এবং চা থেকে যতটা সম্ভব দূরে থাকুন। এটি শরীরে জলের পরিমাণ কমাতে থাকে। এতে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

রোদে বের হওয়ার আগে সুতির জামাকাপড় এবং ফুল হাতা পরুন। সূর্যের আলো থেকে রক্ষা পেতে ছাতা ব্যবহার করুন। তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন বা টুপি পরুন। মাস্ক দিয়ে নাক ও মুখ ঢেকে রাখুন বা রুমাল বেঁধে রাখুন। একটি তোয়ালে বা সুতির স্কার্ফ দিয়ে আপনার কান ঢেকে রাখতে ভুলবেন না। কান ঢেকে রাখলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনার সঙ্গে একটি জলের বোতল রাখুন এবং তেষ্টা পেলেই পান করুন। কখনোই খালি পেটে রোদে বা গরমে বাইরে যাবেন না।

সর্বশেষ
জনপ্রিয়