ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

গরমে ঘামাচির যন্ত্রণা? দ্রুত মুক্তির জন্য করণীয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৭, ৩ মে ২০২৪  

গরমে ঘামাচির যন্ত্রণা? দ্রুত মুক্তির জন্য করণীয়

গরমে ঘামাচির যন্ত্রণা? দ্রুত মুক্তির জন্য করণীয়

তীব্র গরমের কারণে প্রায় মানুষেরই ঘামের সঙ্গে যে সমস্যা দেখা দেয় তা হলো ঘামাচি। এদিকে আমাদের শরীরে ঘামের কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলেন, শরীরকে ঠান্ডা রাখতে ত্বকের লোমকূপের ভেতর থেকে ঘাম বেরিয়ে আসে। ঘামের মাধ্যমে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। আর এ সময় ঘামে থাকা লবণের জন্য কোনো কারণে লোমকূপ যদি আটকে যায় তখনই ঘাম শরীর থেকে বের হতে না পেরে ত্বকে ঘামাচির সমস্যা সৃষ্টি করে।

আকারে ছোট হলেও এর চুলকানির যন্ত্রণা অনেকেই সহ্য করতে পারেন না। আর তাই তীব্র গরমে যদি আপনিও ঘামাচির যন্ত্রণায় ভোগেন তাহলে এ সমস্যা থেকে দ্রুত মুক্তির জন্য মেনে চলতে পারেন কিছু বিশেষ টিপস।

(১) ঘাম হলে সঙ্গে সঙ্গে তা তোয়ালে বা রুমাল দিয়ে মুছে নিন। কেননা বেশিক্ষণ ঘাম শরীরে থাকলে তা ত্বকে ঘামাচির সমস্যা সৃষ্টি করে। তবে এক্ষেত্রে অবশ্যই ঘষে ঘাম মুছবেন না। আলতোভাবে ঘাম মুছতে হবে।

(২) ঘামাচি সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন দুবার গোসল করার অভ্যাস করুন। গোসলে ব্যবহার করুন কম ক্ষারযুক্ত ও অ্যান্টি ব্যাকটেরিয়ালসমৃদ্ধ সাবান।

(৩) ত্বকের সুরক্ষায় অ্যান্টিসেপটিক লোশনও ব্যবহার করতে পারেন।

(৪) ঘামাচি থেকে দূরে থাকতে গোসলের পানিতে ভিজিয়ে রাখুন নিমপাতা।
 
(৫) ঘামাচির ওপর ঘৃতকুমারী বা অ্যালোভেরা, নিম পাতার রস মেখে ১০ মিনিট পর ধুয়ে ফেলতে পারেন।(৬) ত্বকে ঘামাচি দেখা দিলে তা কখনোই ঘষবেন না। ব্যবহার করবেন না পাউডারও। বিশেষজ্ঞরা বলছেন, ঘামাচিতে চুলকানির সমস্যা আরো বাড়িয়ে দেয় পাউডার। এতে লোমকূপ আরো আটকে গিয়ে হিতে বিপরীত হয়। তাই এ সমস্যা সমাধানে আক্রান্ত স্থানে বরফ ঘষতে পারেন।

(৭) পরিচ্ছন্ন থাকা ঘামাচি কমানোর সবচেয়ে ভালো উপায়। আক্রান্ত স্থান সব সময় পরিষ্কার রাখুন এবং দিনে দুইবার পোশাক পরিবর্তন করে নতুন ও পরিচ্ছন্ন পোশাক পরুন।

(৮) ঘামাচির যন্ত্রণা থেকে মুক্তিতে গরমে ঢিলেঢালা সুতির পোশাক পরুন। লেবুর পানি, ডাবের পানির মতো পানীয় বেশি করে খাওয়া অভ্যাস করুন। 

সর্বশেষ
জনপ্রিয়