ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ওষুধ ছাড়াই যে উপায়ে কমাবেন গ্যাসের ব্যথা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ১ মে ২০২৪  

ওষুধ ছাড়াই যে উপায়ে কমাবেন গ্যাসের ব্যথা

ওষুধ ছাড়াই যে উপায়ে কমাবেন গ্যাসের ব্যথা

তীব্র গরম বিপর্যস্ত জনজীবন। এই গরমে নানা শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। শরীরে বাসা বেঁধেছে নানান অসুখ। যা থেকে পরিত্রাণ পেতে বিভিন্ন ওষুধ খেতে হচ্ছে। তবে অনেকেই ওষুধ খেতে খানিকটা ভয় পেয়ে থাকেন।

চলতি মাসের মাঝামাঝি সময় ঈদ হয়েছে। যেখানে ভারী খাবারই বেশি খাওয়া হয়েছে। এসব খাবারের সঙ্গে যুক্ত হয় অ্যাসিডিটি বা গ্যাসের সমস্যা। যা থেকে ব্যথাও হয়ে থাকে। এটি কমাতে অনেকেই ভরসা রাখেন ব্যথানাশক ওষুধের উপর।

তবে চিকিৎসকদের মতে, এজাতীয় ওষুধ ঘন ঘন খাওয়া উচিত না। বিকল্প হিসেবে খেতে পারেন কিছু খাবার।

• পেট ঠাণ্ডা রাখার জন্য আমরা মৌরি ভেজানো পানি পান করে থাকি। এটি গ্যাসের ব্যথা কমাতেও সহায়তা করে। মৌরিতে রয়েছে এমন কিছু কার্যকরী উপাদান যা জমে থাকা গ্যাস শোষণ করে নিতে কার্যকর। তাই গ্যাসের ব্যথা হলে খেতে পারেন মৌরি।

• টক দই সাধারণত আমরা হজমের সমস্যা এড়াতে খেয়ে থাকি। এটি গ্যাস থেকে সৃষ্ট ব্যথা কমাতেও বেশ কার্যকর। টক দইয়ের সঙ্গে অল্প একটু জিরা গুঁড়া, বিট লবণ ও পানি মিশিয়ে পান করুন। গ্যাসের ব্যথা দ্রুত কমে আসবে। 
 
• লবঙ্গ গ্যাসের ব্যথা কমাতে বেশ কার্যকর। এটি সাধারণত ঠাণ্ডাজনিত সমস্যা দূর করতে আমরা খেয়ে থাকি। তবে পেটের স্বাস্থ্য ভালো রাখতেও লবঙ্গ সাহায্য করে। তাই গ্যাসের ব্যথা শুরু করে ২-৩টি লবঙ্গ মুখে পুরে নিতে পারেন। 

সর্বশেষ
জনপ্রিয়