ঢাকা, বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

ইসরায়েলকে সমর্থনের অভিযোগে মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৭, ১৪ মে ২০২৪  

ইসরায়েলকে সমর্থনের অভিযোগে মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ

ইসরায়েলকে সমর্থনের অভিযোগে মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ

গাজায় ইসরায়েলি আগ্রাসনে যুক্তরাষ্ট্রের সমর্থনের প্রতিবাদে পদত্যাগ করেছেন এক মার্কিন সেনা কর্মকর্তা। ইসরায়েলকে সমর্থনের মার্কিন নীতিকে অগ্রসর করতে সাহায্য করায়, লজ্জা আর অপরাধবোধ থেকেই তিনি পদত্যাগ করেছেন।

জানা গেছে, মার্কিন ওই সেনা কর্মকর্তার নাম হ্যারিসন মান। তিনি মার্কিন সামরিক বাহিনীর প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা।

তিনি বলেন, ইসরায়েলকে সমর্থনের মাধ্যমে ফিলিস্তিনি গণহত্যায় অবদান রেখেছে যুক্তরাষ্ট্র। এই নৈতিক স্খলন এবং ফিলিস্তিনিদের সীমাহীন ক্ষতির কারণেই তার পদত্যাগ।

তবে ভয়ে তিনি তার পদত্যাগের কারণটি সামনে আনেননি বলে জানান। চিঠিতে হ্যারিসন মান বলেন, পেশাদারি নিয়ম ভঙ্গের ভয়। এছাড়া হতাশ কর্মকর্তাদের নিয়েও ভয় ছিল বলে উল্লেখ করেন তিনি।

হ্যারিসন যে এই সংস্থায় কাজ করতেন তা নিশ্চিত করেছেন ডিআইএর এক কর্মকর্তা। কর্মচারীদের পদত্যাগের বিষয়টি ডিআইএর একটি নিয়মিত ঘটনা। কিন্তু হ্যারিসনের পদত্যাগের বিষয়টি অন্যদের চেয়ে আলাদা বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে মার্কিন সমর্থন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকে আরো উস্কে দিচ্ছে। যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়জুড়ে ব্যাপক বিক্ষোভ চলছে। ফলে নির্বাচনের আগে ইসরায়েলের কট্টর সমর্থক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  বেশ বেকায়দায় পড়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত হয়েছে অন্তত ৩৫ হাজার ৯১ ফিলিস্তিনি। আহত অন্তত ৭৮ হাজার ৮২৭ জন। বিপরীতে হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়