ঢাকা, বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

প্লাস্টিক বর্জ্যে সড়ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ১৫ মে ২০২৪  

প্লাস্টিক বর্জ্যে সড়ক

প্লাস্টিক বর্জ্যে সড়ক

তীব্র গরম ও অতি বৃষ্টি থেকে সড়কের বিটুমিন রক্ষা এবং সড়ক স্থায়িত্বের জন্য পিচের সঙ্গে প্লাস্টিক বর্জ্য ব্যবহার করছে সড়ক ও মহাসড়ক বিভাগ। পরীক্ষামূলকভাবে রাজধানীর মোহাম্মদপুর গাবতলী-সদরঘাট সড়কটিতে এই পদ্ধতি ব্যবহার করে সুফল পাওয়া গেছে। ভবিষ্যতে অন্যান্য সড়কেও বিটুমিনের সঙ্গে প্লাস্টিক বর্জ্য ব্যবহারের পরামর্শ সড়ক ও মহাসড়কের বিভাগের।
এ বিষয়ে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, ‘সড়কের স্থায়িত্বের জন্য বিটুমিনের সঙ্গে প্লাস্টিক বর্জ্য পরিশোধন করে ব্যবহারের পরিকল্পনা রয়েছে। পরীক্ষামূলকভাবে রাজধানীর মোহাম্মদপুর গাবতলী-সদরঘাট সড়কটিতে এই পদ্ধতি ব্যবহার করে সুফল পাওয়া গেছে।

ভবিষ্যতে অন্যান্য সড়কেও বিটুমিনের সঙ্গে প্লাস্টিক বর্জ্য ব্যবহারের চিন্তাভাবনা রয়েছে। এর ফলে তীব্র গরম ও অতি বৃষ্টি থেকে সড়কের বিটুমিন রক্ষা এবং সড়ক স্থায়ী হবে বলে জানান তিনি।
সওজের কর্মকর্তারা জানান, অন্যান্য দেশে সড়কের শুধু উপরিভাগে (সারফেস কোর্সে) পিচের সঙ্গে প্লাস্টিক মেশানো হয়। সড়ক নির্মাণে যত উপাদান ব্যবহৃত হয়, এর মাত্র ৫ শতাংশ বিটুমিন। তাতে ৮ শতাংশ প্লাস্টিক মেশানো হয়। বাংলাদেশে শুধু পিচ ঢালাইয়ের নয়, নিচের স্তরে (বেইজ কোর্স-১) পাথরের সঙ্গে প্লাস্টিক বর্জ্য ব্যবহার করা হয়েছে।

তাই অন্য দেশের তুলনায় বেশি প্লাস্টিক ব্যবহৃত হচ্ছে। বৃষ্টি এবং অতিরিক্ত পণ্য বহনে সড়ক নষ্ট হয়। অন্যদিকে জলবায়ু পরিবর্তনের ফলে ক্রমবর্ধমান উষ্ণতায় সড়কে রাটিং (উঁচু-নিচু হয়ে যাওয়া) এবং ডিসট্রেস (ফেটে যাওয়া) বাড়ছে। প্লাস্টিকের ঢালাইয়ে রাটিং হয় না। আবার বিটুমিন এবং পাথর আমদানি কমবে বলে জানান তারা।
এ বিষয়ে সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের এখানে কিছু সড়কে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি প্রয়োগ করা হচ্ছে। সড়কের স্থায়িত্বের জন্য যদি এটি বাস্তবসম্মত ও কার্যকরী হয় তা হলে ভবিষ্যতে অন্যান্য সড়কের বিষয়টিও চিন্তা করা হবে।’

 

সর্বশেষ
জনপ্রিয়